বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

টিনএজারদের সুরক্ষায় ফেসবুক ও ইনস্টাগ্রামের নতুন পদক্ষেপ

অনলাইন ডেস্ক
২২ নভেম্বর ২০২২ ১৫:৫১ |আপডেট : ২৩ নভেম্বর ২০২২ ০৮:২৭
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রাইভেসি সেটিংসে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। আর এই সেটিংস আসছে টিনএজারদের জন্য। এর মাধ্যমে ফেসবুকের ডিফল্ট প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনা হবে এবং ফেসবুক ইনস্টাগ্রামে বড়দের পাঠানো অনাকাঙ্ক্ষিত মেসেজ প্রতিরোধ করা হবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, ১৬ বছরের নিচে যে কেউ এখন অ্যাকাউন্ট খুললে তার ক্ষেত্রে নতুন পরিবর্তিত ডিফল্ট প্রাইভেসি সেটিংস কার্যকর হবে। পরবর্তী সময়ে এটি ধীরে ধীরে আগের অ্যাকাউন্টগুলোতেও কার্যকর হবে।

সংবাদ মাধ্যম এনগ্যাজেট জানায়, নতুন পরিবর্তনের প্রধান ফিচার হলো যেসব অ্যাডাল্টরা সন্দেহজনক, তারা যেন টিনএজারদের সঙ্গে যোগাযোগ করতে না পারে, তার ব্যবস্থা করা। যেমন ইনস্টাগ্রামে পিপল ইউ মে নো ফিচার থেকে অ্যাডাল্টদের বাইরে রাখা। তবে ঠিক কীভাবে প্রতিষ্ঠানটি সন্দেহজনক অ্যাকাউন্টগুলো বের করবে তা জানানো হয়নি।

পাশাপাশি ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, তারা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েটেড চিল্ড্রেন বা এনসিএমইসির গ্লোবাল প্ল্যাটফর্মে কাজ করবে। এর মাধ্যমে টিনএজারদের ঘনিষ্ঠ ছবি শেয়ারিং ঠেকানো হবে। 

এই নতুন সেটিংস আগামী ডিসেম্বরের মাঝামাঝি চালু হতে পারে। টিনএজারদের পাশাপাশি বড়দের এমন ছবি শেয়ারিংও ঠেকানো হবে এই প্লাটফর্মে।



মন্তব্য করুন