বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ | ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপের মাঠে কেন মুখ ঢাকলেন জার্মান ফুটবলাররা?

স্পোর্টস ডেস্ক
২৩ নভেম্বর ২০২২ ২৩:৫৫ |আপডেট : ২৪ নভেম্বর ২০২২ ১৪:৫৬
মুখ ঢেকে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান ফুটবলাররা
মুখ ঢেকে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান ফুটবলাররা

বিশ্বকাপে ‘ওয়ান আর্মব্যান্ড’ পরতে দেয়নি ফিফা। কাতারে সমকামী প্রেম নিষিদ্ধ। আর সেই জন্যই এমন রামধনু আর্মব্যান্ড পরতে পারছেন না হ্যারি কেন বা ম্যানুয়েল নয়াররা। সেই জন্য এবার অভিনব প্রতিবাদ জানালেন জার্মান ফুটবলাররা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে জাপানের বিরুদ্ধে খেলতে নামে জার্মানি। সেই ম্যাচের আগে টিম ফটোগ্রাফের সময় জার্মানির সকলেই হাত দিয়ে মুখ ঢেকে ছবি তোলেন। সেই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

প্রসঙ্গত, কাতারের আইন অনুযায়ী, সমকামিতা অপরাধ। কাতারে সমকামীদের প্রবেশেও আছে বিধিনিষেধ। বিশ্বকাপের আগে বেশ কয়েকটি সমকামী অধিকার রক্ষা সংস্থা এর বিরুদ্ধে প্রতিবাদ করে। সেই প্রতিবাদে যোগ দেয় ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড ও ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ

দেশগুলোর অধিনায়কেরা ঘোষণা দিয়েছিলেন, বিশ্বকাপের ম্যাচে তারা এই আর্মব্যান্ড পরে নামবেন। ওদিকে ফিফা সাফ জানিয়ে দেয়, যে দেশে বিশ্বকাপ হচ্ছে সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে।

ফিফার নির্দেশনার বাইরে  ‘ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামলে শাস্তির মুখে পড়তে হতো ফুটবলার।  ম্যাচ শুরুর আগেই তাদেরকে হলুদ কার্ড দেখানো হতে পারে। তাই শেষে সে সিদ্ধান্ত থেকে ফিরে আসেন তারা। তবে এদিন জাপানের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগে অন্যভাবে প্রতিবাদ জানালেন জার্মানির ফুটবলাররা।



মন্তব্য করুন