বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে ‘বয়স্ক’ কচ্ছপ

অনলাইন ডেস্ক
৩ ডিসেম্বর ২০২২ ১৪:১৪ |আপডেট : ৪ ডিসেম্বর ২০২২ ০৫:০৭
জনাথন, ছবিটি যখন তোলা হয় তখন এটির বয়স ছিল ১৮৫
জনাথন, ছবিটি যখন তোলা হয় তখন এটির বয়স ছিল ১৮৫

বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কচ্ছপ এবং একইসঙ্গে বিশ্বের সবচেয়ে বয়স্ক স্থলচর প্রাণী এখন জনাথন। দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা দ্বীপে বসবাস এটির। এ বছর কচ্ছপটি পা দিচ্ছে ১৯০ বছর বয়সে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, জনাথন জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছে দ্বীপের গভর্নরের বাড়িতে। সেখানেই ধুমধাম করে জন্মদিন পালন করা হচ্ছে এটির। এই ঐতিহাসিক মাইলফলক উপলক্ষে দর্শকদের জন্য ৩ দিন উন্মুক্ত থাকবে জনাথনের বসবাসস্থল।

জনাথনের জন্মের কোনো প্রকৃত রেকর্ড নেই, তবে এটি ১৮৩২ সালের দিকে জন্মগ্রহণ করে ধারণা করা হয়। ১৮৮২ সালে সেশেলস থেকে স্যার উইলিয়াম গ্রে-উইলসনের উপহার হিসেবে এটিকে সেন্ট হেলেনায় আনা হয়েছিল। পরে স্যার উইলিয়াম গ্রে-উইলসন গভর্নর হন।

সেন্ট হেলেনার পর্যটন প্রধান ম্যাট জোশুয়ার মতে, জনাথনের প্রকৃত বয়স আরও বেশি হতে পারে। ২০০ বছরও হতে পারে এর বয়স।

বিরাটাকৃতির জনাথন বয়সের কারণে সেন্ট হেলেনায় তারকাদের মতোই জনপ্রিয়। ডেভিড, এমা ও ফ্রেড নামের আরও ৩টি বিশালাকৃতির কচ্ছপের সঙ্গে বসবাস করে এটি।

বার্ধক্যের কারণে জনাথন এখন আর চোখে দেখতে পায় না। গন্ধের অনুভূতিও আর নেই। তবে এখনও এর শ্রবণশক্তি চমৎকার। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, নিজের চিকিৎসকের ডাকে সাড়া দেয় এটি।

জনাথনের চিকিৎসক (ভেট) জো হলিন্স গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে বলেছেন, কিছু ইন্দ্রিয় অকেজো হয়ে পড়া সত্ত্বেও কচ্ছপটির এখনও প্রচুর শক্তি আছে গায়ে। যদিও বিষয়টি আবহাওয়ার সঙ্গে পরিবর্তিত হয়।

হলিন্স জানান, আবহাওয়া ভালো থাকলে জোনাথন রোদ পোহায়। রোদেলা দিনে লম্বা ঘাড় এবং সবগুলো পা খোলস থেকে সম্পূর্ণভাবে বের করে আয়েশ করে এটি। তবে ঠাণ্ডা আবহাওয়ায় সারাদিন পাতা বা ঘাসের ভেতর ডুবে থাকতেই পছন্দ করে এই প্রবীণ কচ্ছপ।



মন্তব্য করুন