শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ইরানে ‘নৈতিকতা পুলিশের’ কার্যক্রম স্থগিত

অনলাইন ডেস্ক
৪ ডিসেম্বর ২০২২ ১৪:২৮ |আপডেট : ৫ ডিসেম্বর ২০২২ ১১:৪৩
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অবশেষে ‘নৈতিকতা পুলিশের’ কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে ইরান। দেশটির প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মনতাজরির মাধ্যমে এসেছে এই ঘোষণা। রোববার এক প্রতিবেদনে এ খবর নিশ্চিত কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গত সেপ্টেম্বরে ২২ বছরের কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ একপর্যায়ে সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। ওই বিক্ষোভ থেকে নৈতিকতা পুলিশের কার্যক্রম বাতিল এবং বাধ্যতামূলক হিজাবের বিরুদ্ধে আওয়াজ তোলে আন্দোলনকারীরা। 

প্রায় আড়াই মাস ধরে চলে এই আন্দোলনে এ পর্যন্ত দুই শতাধিক মানুষ নিহত হওয়ার কথা স্বীকার করেছে তেহরান। এরমধ্যেই কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে নিজেদের ম্যাচের আগে নিজ দেশের জাতীয় সংগীত গাইতে অস্বীকৃতি জানান ইরানি ফুটবলাররা। বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানিয়ে নেওয়া তাদের ওই পদক্ষেপ আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর কাড়ে। অবশেষে নৈতিকতা পুলিশের কার্যক্রম স্থগিতের ঘোষণা এলো।

এর আগে শনিবার (৩ ডিসেম্বর) সাম্প্রতিক দাঙ্গার সময় হাইব্রিড যুদ্ধের রূপরেখা শীর্ষক এক অনুষ্ঠানে কথা বলেন ইরানের প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মনতাজরি। এ সময় ইরানে নৈতিকতা পুলিশ কার্যক্রম শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

মোহাম্মদ জাফর মনতাজরি বলেন, বিচার বিভাগের সঙ্গে নৈতিকতা পুলিশের কোনও সম্পর্ক নেই। এটি অতীতে যে জায়গা থেকে চালু করা হয়েছিল সেই জায়গা থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে।

ইরানের বাধ্যতামূলক পোশাক কোডও বাতিলের জোরালো দাবি ছিল দেশটির বিক্ষোভকারীদের। তবে এ সংক্রান্ত আইন বাতিলের কোনও ইঙ্গিত দেননি মোহাম্মদ জাফর মনতাজরি। তবে নৈতিকতা পুলিশের কার্যক্রম স্থগিতের বিষয়েও সরকারের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও বক্তব্য পাওয়া যায়নি। অন্য কোনও সূত্রও পৃথকভাবে বিষয়টির সত্যতা নিশ্চিত করেনি।



মন্তব্য করুন