বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ক্যান্সার প্রতিরোধে সহায়ক মুলার আছে নানাবিধ উপকারিতা

অনলাইন ডেস্ক
৮ ডিসেম্বর ২০২২ ১১:১৩ |আপডেট : ৯ ডিসেম্বর ২০২২ ০২:১৩
শীতকালে যেসব সবজি পাওয়া যায় তার ভিতর মুলা অন্যতম।
শীতকালে যেসব সবজি পাওয়া যায় তার ভিতর মুলা অন্যতম।

শীতকালে বাজারে সবজির ছড়াছড়ি। গ্রাম থেকে শুরু করে শহুরে মানুষের খাদ্য তালিকায় সবজি থাকতেই হবে। সবজিতে আছে নানাবিধ উপকারিতা। শীতকালে যেসব সবজি পাওয়া যায় তার ভিতর মুলা অন্যতম।

তবে মুলাকে অনেকেই পছন্দ করেন না। আনেকে আবার মুলার নাম শুনলে নাক শিটকান। মূলত মুলার ঝাঁঝালো গন্ধের কারণে অনেকের কাছেই এটি অপ্রিয় সবজিতবে খালি পেটে ভুলেও মুলা খাবেন না। কারণ খালি পেটে মুলা খেলে অনেক সময় গ্যাসের সমস্যাও হয়।

তাই বলে মুলার যে কার্যকারিতা নেই তা কিন্তু না। অন্যান্য সবজির মত মুলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। ফোলেট, ফাইবার, রাইবোফ্ল্যাবেন, পটাশিয়াম, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালশিয়াম সমৃদ্ধ মুলার উপকারিতা সম্পর্কে জেনে নিতে পারেন -

মুলা খেলে যেসব উপকারিতা পাবেন..

১. মুলা শরীরে লোহিত রক্তকণিকা সংশ্লেষণে সাহায্য করে। এর ভিটামিন সি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোলাজেন উৎপাদন করে। এছাড়া মুলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি স্নায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতায় সাহায্য করে। এতে থাকা ক্যালসিয়াম হাড়ের শক্তি, পাশাপাশি উচ্চ রক্তচাপও কমায়।

. ডায়াবেটিস রোগীরা ডায়েটে অবশ্যই মুলা যোগ করুন। এই সবজি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

৩. যাদের বদহজম, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যায় ভোগেন, তারা তাদের খাদ্যতালিকায় অবশ্যই মূলা রাখুন। মূলা ফাইবার সমৃদ্ধ সবজি। এটি হজম প্রক্রিয়া উন্নত করে। মুলায় পানির পরিমাণ প্রায় শসার মতোই।

. মুলায় রয়েছে গ্লুকোসিনোলেটস নামক এক ধরনের সালফার। যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক। ভবিষ্যতে ক্যান্সারে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে এমন কোষগুলোর নির্মূলে সহায়তা করে এই যৌগ।

তাহলে যাদের উল্লেখিত সমস্যাগুলো আছে তারা আজ থেকেই মুলা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। সুস্থ থাকতে মুলার গুরুত্ব অপরিসীম।

 



মন্তব্য করুন