সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ইন্টারনেট সংযোগের গতি বাড়াবেন যেভাবে

অনলাইন ডেস্ক
২৪ জানুয়ারি ২০২৩ ২২:৫৫ |আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:২৬
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ব্রাউজিংয়ের সময় ইন্টারনেটের গতি ধীর হওয়ার মতো বিরক্তিকর ব্যাপার খুব কমই আছে। বিশেষ করে সেটি যদি হয় বেশি টাকা দিয়ে নেওয়া ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে। ইন্টারনেট গ্রাহকদের বড় একটি অংশই এখন ওয়াইফাই ব্যবহার করেন। সেক্ষেত্রে তারবিহীন সংযোগের পরিবর্তে সরাসরি তারের মাধ্যমে ইন্টারনেট চালালে গতি বৃদ্ধি পেতে পারে। এর পরও কাঙ্ক্ষিত গতি না পেলে আরও কিছু ব্যবস্থা নিতে হতে পারেন।

যেকোনো ইন্টারনেট সংযোগে সর্বোচ্চ গতি নির্দিষ্ট করা থাকে। কিন্তু আপনার সংযোগটি থেকে এর সেরা পারফরম্যান্স বের করে আনার কিছু উপায় আছে।

ইন্টারনেটের গতি পরীক্ষা করবেন যেভাবে

স্পিডটেস্ট, ফাস্ট ডট কম-এর মতো ওয়েবসাইটগুলোর মাধ্যমে সহজেই ইন্টারনেটের গতি পরীক্ষা করা যায়। এর মাধ্যমে আপনি গতি এবং ল্যাটেন্সি বা বিলম্ব দুটোই পরীক্ষা করতে পারবেন।

ডাউনলোডের গতি দ্বারা বোঝা যায়, প্রতি সেকেন্ডে কী পরিমাণ ডেটা ডাউনলোড করা যাবে। এটি স্ট্রিমিং কিংবা বড় কোনো ফাইল ডাউনলোড করার ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

ইন্টারনেটের গতি বাড়ানোর কৌশল

যদি ইন্টারনেটের গতি আপনার প্রত্যাশার তুলনায় ধীর হয়ে থাকে তাহলে এর গতি বাড়ানোর জন্য আপনি কিছু কার্যকর উদ্যোগ নিতে পারেন।

১. আইএসপি পরিবর্তন

যদি আপনার আইএসপির সংযোগ দুর্বল হলে ইন্টারনেটের গতি বাড়াতে আপনার দিক থেকে আসলে তেমন কিছু করার নেই। ইন্টারনেটের গতি যদি তাদের বিজ্ঞাপনে দেওয়া গতির চেয়ে কম হয় তাহলে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। সংযোগ পরিবর্তনের আগে সমস্যাটি তারা ঠিক করতে পারবে কিনা সে সম্পর্কে আগে ভালো করে জেনে নিন। অন্যথায়, আইএসপি পরিবর্তন করতে পারেন। আপনার এলাকায় আরও সংযোগদাতা থাকতে পারে।

২. কোন কোন প্রোগ্রামগুলো চলছে সেগুলো পরীক্ষা করা

আপনার ইন্টারনেটের গতি যদি আপনার প্রত্যাশার তুলনায় ধীর হয়। তাহলে এমন হতে পারে যে, আপনার অজান্তেই কোনো প্রোগ্রাম হয়তো এটি ব্যবহার করছে। আপনার কম্পিউটারে কোন কোন প্রোগ্রাম চলছে সেটি পরীক্ষা করুন। প্রয়োজন নেই এমন প্রোগ্রামগুলো বন্ধ করে দিন। স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করে রাখুন। পরিবর্তে নিজেই ম্যানুয়ালি আপডেটগুলি প্রয়োজন অনুসারে ডাউনলোড করুন৷ অ্যান্টিভাইরাসের মাধ্যমে ম্যালওয়্যার দূর করুন।

৩. রাউটার পরিবর্তন

রাউটারের মানের উপরও ইন্টারনেটের গতি নির্ভর করতে পারে। তাই আপনার বিদ্যমান রাউটারের মান কেমন তার উপর নির্ভর করে, সেটি প্রয়োজনে পরিবর্তনের মাধ্যমেও গতি বৃদ্ধি করতে পারেন।

একটি সস্তা মানের রাউটার ইন্টারনেটের গতি ধীর করে দিতে পারে। কারণ রাউটারটির মধ্য দিয়ে যে পরিমাণ ডেটা যাচ্ছে সেটা পরিচালনা ও প্রক্রিয়ার জন্য তাতে যথেষ্ট শক্তি নাও থাকতে পারে।

৪. রাউটার অপ্টিমাইজেশন

আপনি যে ধরণের রাউটারই ব্যবহার করেন না কেনো রাউটার নিয়মিত রিবুট করা বেশ প্রয়োজনীয়। নিয়মিত রিবুট, ক্যাশ মেমোরি মুছে ফেললে গতি বাড়তে পারে। কিছু কিছু রাউটার স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন একবার রিবুটের জন্য সেটআপ করে রাখা যায়।

সব রাউটারেই কিছু সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার ইনস্টল করা থাকে। এগুলো আপডেটেড রাখা উচিত।

৫. ইথারনেট ক্যাবল বদলান

বাসা-বাড়িতে এক রুম থেকে অন্য রুমে বিভিন্ন বাধা থাকার কারণে ওয়াইফাই সংকেত দুর্বল হয়ে যেতে পারে। আপনি যদি সবচেয়ে দ্রুত গতি চান তাহলে আপনাকে ওয়াইফাই এড়িয়ে চলতে হবে। সেক্ষেত্রে, একটি ইথারনেট ক্যাবলের মাধ্যমে রাউটারের সঙ্গে সরাসরি সংযোগ করতে পারেন।



মন্তব্য করুন