শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১২

অনলাইন ডেস্ক
২২ মার্চ ২০২৩ ০৬:৫৪ |আপডেট : ২৩ মার্চ ২০২৩ ০১:১৫
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১২ জন নিহত এবং অন্তত ২০০ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি আফগানিস্তান ও পাকিস্তানের বেশ কয়েকটি বড় শহর থেকে ভারতের নয়াদিল্লি পর্যন্ত অনুভূত হয়। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

নিহতদের মধ্যে ৯ জনই পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের। একজন শিশুসহ বাকি ৩ জন আফগানিস্তানের। শিশুটি পাকিস্তানের সীমান্তবর্তী লাঘমান প্রদেশে ভূমিকম্পে নিহত হয়। দেশ দুটির দুর্যোগ ব্যবস্থাপনা কতৃপক্ষ এ তথ্য জানিয়েছে। 

মঙ্গলবার সন্ধ্যায় আফগান অঞ্চল বাদাকসানের জুর্ম শহরে এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের তীব্রতায় উত্তর-পূর্ব আফগানিস্তান ও পাকিস্তানের শহরগুলোর বাসিন্দারা বাড়িঘর ছেড়ে পথে গিয়ে দাঁড়িয়েছিল। এলাকাগুলোর কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কয়েক স্থানে ভূমিধস দেখা দিয়েছে।

এদিকে লাহোরের প্রত্যক্ষদর্শীরা সিএনএনকে জানিয়েছেন, সেখানেও কম্পন অনুভূত হয়েছে। ভারত-শাসিত কাশ্মীরের বৃহত্তম শহরেও কম্পন অনুভূত হয়েছে।

জানা গেছে, পাকিস্তানের সোয়াত উপত্যকার হাসপাতালগুলোয় অন্তত ২৫০ মানুষকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে ১৫ জন সামান্য আহত হয়েছে। আর দুই শতাধিক মানুষ অজ্ঞান হয়েছিলেন। এই প্রদেশের অন্যান্য এলাকায় ৫২ ব্যক্তি আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

প্রায় ১ হাজার কিলোমিটার অঞ্চল জুড়ে অনুভূত হয়েছে শক্তিশালী এর ভূমিকম্প। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের তথ্য অনুসারে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ছাড়াও উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান ও মধ্য এশিয়ার অন্যান্য দেশগুলোতেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জুরম শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।



মন্তব্য করুন