বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রমজান উপলক্ষে ১০২৫ কারাবন্দিকে মুক্তি দিল আমিরাত

অনলাইন ডেস্ক
২৩ মার্চ ২০২৩ ০১:৫৬ |আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৬:৫৩
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। তাৎপর্যপূর্ণ এই মাসে অন্যের প্রতি দয়া ও অনুগ্রহ করতে বলা হয়েছে। তাই রমজান উপলক্ষে ১০২৫ কারাবন্দিকে মুক্তি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের বিশেষ নির্দেশনায় তাদের মুক্তি দেওয়া হয়।

আমিরাতের বার্তা সূত্রে আরো জানা যায়, রমজান মাস উপলক্ষে ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ দুবাইয়ের ৯৭১ বন্দি এবং ফুজাইরার শাসক শেখ হামাদ বিন মোহাম্মদ আল শারকি আমিরাতের ১৫১ বন্দিকে মুক্তির নির্দেশ দেন। তা ছাড়া অন্যান্য অঞ্চলেও বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া বন্দিদেরও মুক্তি দেওয়া হয়।

আমিরাতে রমজানসহ গুরুত্বপূর্ণ ইসলামী দিবস উপলক্ষে কারাবন্দিদের মুক্তি দেওয়া হয়। তা সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপ্রাধানদের একটি সাধারণ রীতি। বন্দিদের আচার-ব্যবহার ও অন্যান্য কার্যক্রম পর্যবেক্ষণের করে বছরের বিশেষ দিনগুলোতে নির্দিষ্ট সংখ্যক বন্দিকে মুক্তি দেওয়া হয়। ফলে মুক্তিপ্রাপ্ত ব্যক্তিরা পরিবার ও সমাজের সেবায় ইতিবাচকভাবে ভূমিকার রাখার সুযোগ পান।

এদিকে তারাবির মাধ্যমে রমজান মাস শুরু করেছে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। বিভিন্ন দেশের মুসলিমরা বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু করবেন। আর শুক্রবার থেকে রোজা পালন শুরু করবেন বাংলাদেশের মুসলিমরা।

 

সূত্র : খালিজ টাইমস



মন্তব্য করুন