শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

‘বিরোধীদের ভোটে অংশ নেওয়ার পরিবেশ নেই’

নিজস্ব প্রতিবেদক, সাভার
২৬ মার্চ ২০২৩ ১৪:২৯ |আপডেট : ২৭ মার্চ ২০২৩ ০৪:৩২
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি

দেশে বিরোধী দলের পক্ষ থেকে ভোটে অংশ নেওয়ার তো কোনো পরিবেশ নেই বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। রোববার (২৬ মার্চ) সকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি।

জোনায়েদ সাকি বলেন, আমরা মনে করি বাংলাদেশের শাসনব্যবস্থা বদলের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের স্বপ্ন আকাঙ্খা বাস্তবায়ন করা সম্ভব। শাসন ব্যবস্থা বদলাতে হবে, এটিকে গণতান্ত্রিক করে হবে। জনগণের করতে হবে।

জোনায়েদ সাকি বলেন, সাধারণ মানুষের, এ দেশের কৃষকের, শ্রমিকের, যারা মুক্তিযুদ্ধের প্রধান শক্তি ছিলেন রাষ্ট্রে তাদের ন্যায্য হিস্যা ও অধিকার প্রতিষ্ঠা করতে হবে। ভোটাধিকার হলো প্রথম সংগ্রাম। ভোটাধিকার না থাকলে অন্য কোনো গণতান্ত্রিক অধিকার থাকতে পারে না। ফলে কোনো অবস্থাতেই ভোটাধিকার হরণ করাকে জায়েজ করা যায় না।

তিনি বলেন, বিরোধী দলের পক্ষ থেকে ভোটে অংশ নেওয়ার তো কোনো পরিবেশ নেই। সঠিকভাবে নির্বাচন হলে বিরোধী দল বিপুল ভোটে জয়লাভ করবে।  নির্বাচন আয়োজনের যে পরিবেশ দরকার সেটার জন্য কাজ করছি। সেটা দলীয় সরকারের অধীনে সম্ভব নয়।

তিনি আরও বলেন, যেজন্য যেভাবে নির্বাচন সম্ভব সেটির পরিষ্কার দফা তুলে ধরা হয়েছে। ফলে বিরোধী দলের আন্দোলন ভোটাধিকার ও গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য। লড়াই চলছে, এই লড়াই ধাপে ধাপে আরও অগ্রসর হবে। এটা অগ্রসর হওয়া ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।



মন্তব্য করুন