বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

দেশে চেপে বসেছে লুটপাটতন্ত্র : প্রিন্স

নিজস্ব প্রতিবেদক, সাভার
২৬ মার্চ ২০২৩ ১৪:৫৫ |আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১৬:০৬
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি)

দেশে গণতন্ত্রহীনতা ও লুটপাটতন্ত্র চেপে বসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

রোববার (২৬ মার্চ) সকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি।

রুহিন হোসেন প্রিন্স বলেন, আমরা যে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন করেছিলাম, এটা হঠাৎ করে মুক্তিযুদ্ধ শুরু হয়নি। দুইশ বছরের ব্রিটিশ শাসন, ২৪ বছরের পাকিস্তানি স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে সংগ্রাম করেই আমরা জয়ী হয়েছিলাম।

তিনি বলেন, এই সংগ্রামের অন্যতম বিষয় ছিল ব্রিটিশ আমল থেকে শুরু করে তাদের শোষণ, স্বৈরশাসন ও তাদের অগণতান্ত্রিক আচরণ। যখন আমরা মুক্তিযুদ্ধ করি, আমরা জানি এ দেশ একটা পাকিস্তান ছিল, দুইটা অর্থনীতি ছিল। আমাদের দেশের জনগণ যে সম্পদ উৎপাদন করতো, সেটা বিদেশে পাচার হতো, বিশেষ করে পশ্চিম পাকিস্তানে।

সিপিবির সাধারণ সম্পাদক বলেন, আজকে ৫১ বছর পরে এসে দেখি, আমাদের দেশের সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ, কৃষক, শ্রমিক, বিদেশে অবস্থানরত শ্রমিক তারা তাদের আয়ে দেশকে অনেক উন্নতির দিকে নিয়ে গেছে কিন্তু সম্পদ পাচার থামে নাই।

তিনি বলেন, আগে পশ্চিম পাকিস্তানে সম্পদ পাচার হতো। এখন বিদেশ বিভুইয়ে সম্পদ পাচার হয়। আমাদের দেশে গণতন্ত্রহীনতা আরও চেপে বসেছে। সাম্প্রদায়িকতার মূল উৎপাটন করতে পারি নাই। লুটপাটতন্ত্রই চেপে বসেছে।

রুহিন হোসেন প্রিন্স বলেন, তাই আজ নতুন করে শপথ নিতে হবে সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম, লুটপাটের বিরুদ্ধে সংগ্রাম, গণতন্ত্রহীনতার বিরুদ্ধে সংগ্রাম এবং আমাদের যে অর্থপাচার হচ্ছে তার বিরুদ্ধে একটা শোষণ মুক্ত সমাজ গড়ার স্বপ্ন নিতে হবে। কমিউনিস্ট পার্টি সেই শপথের মধ্য দিয়েই স্বাধীনতা দিবস উদযাপন করছে।



মন্তব্য করুন