শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

‘নতুন কিছু করা আমার জন্য রোমাঞ্চকর’

স্পোর্টস ডেস্ক
২ জুন ২০২৩ ১২:০১ |আপডেট : ৩ জুন ২০২৩ ০৮:০৭
নরওয়ের গ্র্যান্ডমাস্টার ও পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন
নরওয়ের গ্র্যান্ডমাস্টার ও পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন

প্রথমবারের মতো ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেজ লিগ (জিসিএল)। দুবাইয়ে অনুষ্ঠেয় বিশ্ব দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় এই লিগের আইকন হিসেবে থাকছেন নরওয়ের গ্র্যান্ডমাস্টার ও পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন।

জিসিএলের মতো বৈশ্বিক টুর্নামেন্টের অংশ হতে পেরে রোমাঞ্চিত এই নরওয়েজিয়ান তারকা। জিসিএলের একটি অংশ হতে পারা আমার জন্য দারুণ রোমাঞ্চকর সম্ভাবনা। এটি নতুন কিছু হবে। দাবাতে এর আগে এমন কিছু হয়নি (ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট)। এই সংস্করণের ভবিষ্যতে নিয়ে আমি মুখিয়ে আছি।

জিসিএলের প্রথম আসরে ৬টি করে দল অংশ নেবে। প্রতিটি দল ৬ জন করে খেলোয়াড় থাকবে। এর মধ্যে সর্বনিম্ন ২ জন নারী খেলোয়াড় এবং প্রতি দল ১ জন আইকন খেলোয়াড় থাকবে। প্রতিটি দল টুর্নামেন্টের ছয়টি বোর্ডে ডাবল রাউন্ড রবিন ফরম্যাটে ১০টি করে ম্যাচ খেলবে।

দুবাই স্পোর্টস কাউন্সিলের সহায়তায় ২১ জুন ২০২৩ থেকে ২ জুলাই ২০২৩ পর্যন্ত দুবাই চেজ ক্লাব ও কালচারাল ক্লাবে জিসিএলের লড়াই চলবে। এর আগে টুর্নামেন্টটি শুরুর ৬৪ দিন পূর্বে ৬৪ স্কয়ার বিশিষ্ট লোগো উন্মোচিত করা হয়।

গ্র্যান্ডমাস্টার কার্লসেন দাবাতে নিজের ক্যারিয়ার নিয়ে কথা বলেন। জানান তার পরিবার সবসময় সঙ্গ দিয়ে গেছে, আমার পরিবার সবসময় আমাকে নিরুৎসাহিত না করে খুব সমর্থন করেছে। এ জন্য আমি পরিবারের প্রতি খুব কৃতজ্ঞ।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর