রবিবার, ১৪ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদের কক্ষপথে পৌঁছে গেল রুশ মহাকাশযান, অবতরণের প্রস্তুতি

অনলাইন ডেস্ক
১৭ আগস্ট ২০২৩ ১৯:৫৭ |আপডেট : ১৯ আগস্ট ২০২৩ ০৯:১৩
চাঁদের কক্ষপথে পৌঁছে গেল রুশ মহাকাশযান
চাঁদের কক্ষপথে পৌঁছে গেল রুশ মহাকাশযান

রাশিয়ার লুনা-২৫ নামের মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। রাশিয়ার স্থানীয় সময় বুধবার দুপুর ১২টা ৩ মিনিটের দিকে এটি চাঁদের কক্ষপথে পৌঁছায়। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের এক মুখপাত্র খবরটি নিশ্চিত করেছেন।

১০ আগস্ট লুনা-২৫ নামের চন্দ্রযানটি উৎক্ষেপণ করে রাশিয়া। এটি প্রায় ৫০ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান। মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে হিমায়িত পানির খোঁজ চালাবে।

রসকসমসের এক মুখপাত্র এএফপিকে বলেন, মস্কোর সময় দুপুর ১২টা ৩ মিনিটের দিকে চাঁদের কক্ষপথে একটি স্বয়ংক্রিয় স্টেশন স্থাপন করা হয়েছে, যা রাশিয়ার সমকালীন ইতিহাসে প্রথম।

মহাকাশযানটি পাঁচ দিন ধরে চাঁদের পৃষ্ঠের ১০০ কিলোমিটার ওপর দিয়ে প্রদক্ষিণ করবে। ২১ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে বোগাসলাউস্কি খাদের উত্তরে মহাকাশযানটির অবতরণ করার কথা।

সর্বশেষ ১৯৭৬ সালে চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল রাশিয়া। এটির নাম ছিল লুনা-২৪। যদিও তখন রাশিয়া নামে কোনো দেশ ছিল না। সাবেক সোভিয়েত ইউনিয়ন এ অভিযান পরিচালনা করেছিল। সেই হিসাবে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এটা রাশিয়ার প্রথম চাঁদে অভিযান।

রাশিয়ার চন্দ্রাভিযান নিয়ে রসকসমস মূলত ইউরোপীয় মহাকাশ সংস্থার (ইএসএ) সঙ্গে কাজ করত। তবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর মস্কোকে সহযোগিতা দেওয়া বন্ধ করে দেয় ইএসএ।



মন্তব্য করুন