শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব-মুশফিকের জুটিতে বাংলাদেশের ১০০

স্পোর্টস ডেস্ক
৬ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩১ |আপডেট : ৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৩
সাকিব-মুশফিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ছবি : সংগৃহীত
সাকিব-মুশফিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের লাহোরে আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপের সুপার ফোর পর্ব। এই পর্বের প্রথম ম্যাচে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে পাওয়ার প্লেতে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তবে সাকিব ও মুশফিকের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। শাদাবকে সুইপ করে চার মেরে বাংলাদেশ ১০০ পূর্ণ করেছেন মুশফিক। এর আগেই সাকিবের সঙ্গে তাঁর জুটিতে উঠেছে ৫০ রান।

বুধবার (৬ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। প্রথম পাওয়ার প্লেতে ৪৯ রানেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। কিন্ত শুরুর ধাক্কা সামলে সাকিব-মুশির পঞ্চাশার্দ্ধ জুটিতে এগোচ্ছে বাংলাদেশ।

লাহোরে টস জিতে ব্যাটিংয়ে নেমে চরম ভাবে ব্যর্থ হয়েছে বাংলাদেশ দলের টপ অর্ডাররা। দলীয় রানের খাতা খোলার আগেই গোল্ডেন ডাকে প্যাভিলিয়নে ফিরে যান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মিরাজ। ওয়ান ডাউনে ব্যাটিং করতে নেমে দারুন শটে ৪টি চারের সাহায্যে ১৬ রানে আউট হন লিটন দাস।

আক্রমণে এসেই বাংলাদেশ শিবিরে জোড়া আঘাত হানেন পাকিস্তানের পেসার হারিস রউফ। ফিরিয়ে দেন তাওহীদ হৃদয় ও ওপেনার নাঈম শেখকে। ব্যাক্তিগত ২০ রানের সময় নাঈমকে নিজের বলে নিজেই ক্যাচ নেন রউফ। পাওয়ার প্লের শেষ ওভারে হৃদয়ের স্টাম্প উড়িয়ে দেন এই পাকিস্তান পেসার। শূন্য রানে সাজঘরে ফেরেন তরুণ এই ব্যাটার। ৪৭ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশকে পঞ্চম উইকেট জুটিতে ম্যাচে ফিরিয়েছে অধিনায়ক সাকিব ও মুশফিক। বাংলাদেশ অধিনায়ক ৩৮ রানে এবং উইকেটকিপার মুশফিক ২৭ রানে ব্যাট করছেন।

এদিন পাকিস্তানের বিপক্ষে একটি মাত্র পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। আফগানিস্তান ম্যাছে হ্যামস্ট্রিংয়ে চোটে পাওয়া নাজমুল হোসেন শান্তর পরিবর্তে একাদশে যুক্ত হয়েছেন লিটন কুমার দাস।

বাংলাদেশের বিপক্ষেও ম্যাচের আগের দিন একাদশ ঘোষণা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টাইগারদের বিপক্ষে একটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে স্বাগতিকরা। মোহাম্মদ নাওয়াজের পরিবর্তে একদাশে জায়গা পেয়েছেন পেস অলরাউন্ডার ফাহিম আশরাফ।

বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস, মোহাম্মদ নাঈম শেখ, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর