শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

বাইরের ডেঙ্গু রোগী ঢাকায় না আনার পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের

অনলাইন ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১০ |আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩৪
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বাইরের ডেঙ্গু রোগী ঢাকা শহরের হাসপাতালে চিকিৎসার জন্য না আনার বা না পাঠানোর অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তর বলেছে, কেউ যেন শিরায় দেওয়া স্যালাইন অনৈতিকভাবে মজুত না করেন, তার জন্য জেলায় জেলায় অভিযান চালাবেন সিভিল সার্জনরা।

আজ রোববার ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলা হয়। ব্রিফিংয়ে মূল বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক আহমেদুল কবির।

আহমেদুল কবির সাংবাদিকদের বলেন, অন্য জেলা থেকে ঢাকায় রোগী আনার সময় শারীরিক অবস্থার আরও অবনতি হয়ে পড়তে পারে। ডেঙ্গুর চিকিৎসা সব জেলাতেই সমান। জেলাতে ডেঙ্গু রোগীর যে চিকিৎসা হবে, ঢাকার হাসপাতালেও একই চিকিৎসা পাবে। ঢাকায় রোগী এনে ঝুঁকি বাড়ানোর কোনো মানে হয় না।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, কোনো প্রতিষ্ঠান শিরায় দেওয়া স্যালাইন মজুত করছে কি না, তা তল্লাশি করতে সিভিল সার্জনদের নির্দেশ দেওয়া হয়েছে। ব্রিফিং শেষে আহমেদুল কবির প্রথম আলোকে বলেন, ‘স্যালাইন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমরা বেশ কয়েকবার সভা করেছি। তারা দিনরাত স্যালাইন উৎপাদন করছে এবং উৎপাদনের পরিমাণ চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। অসাধু একটি চক্র স্যালাইন অবৈধভাবে মজুত না করলে ঘাটতি পড়ার কথা নয়।’

সংবাদ ব্রিফিংয়ে আহমেদুল কবির বলেন, সরকার ডেঙ্গুর সব ধরনের পরীক্ষার ফি নির্ধারণ করে দিয়েছে। কেউ যেন নির্ধারিত ফির বেশি মূল্য না নেয়, তার জন্য সিভিল সার্জনদের নজরদারি বাড়াতে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর