রবিবার, ৩ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ছয় বছরের জন্য নিষিদ্ধ স্যামুয়েলস

স্পোর্টস ডেস্ক
২৩ নভেম্বর ২০২৩ ০৮:৩২ |আপডেট : ২৪ নভেম্বর ২০২৩ ১৫:৪১
ক্যারিবিয়ান ব্যাটার মারলন স্যামুয়েলস
ক্যারিবিয়ান ব্যাটার মারলন স্যামুয়েলস

২০১৮ সালের পর আর কোন ধরণের ক্রিকেটে দেখা যায়নি ক্যারিবিয়ান ব্যাটার মারলন স্যামুয়েলসকে, আর দেখার সম্ভাবনাও নেই। গত বেশ কিছুদিন ধরে তার বিরুদ্ধে চলা দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে। এবার শাস্তিও ঘোষণা হয়ে গেলো।

সব ধরণের ক্রিকেট থেকে এই ক্রিকেটারকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। বৃহস্পতিবার এক বিবৃতিতে আইসিসি জানায় দুর্নীতিবিরোধী চারটি ধারা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হয়েছে স্যামুয়েলসের বিরুদ্ধে। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) হয়ে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করেছিল আইসিসি।২০১৯ সালে আবুধাবি টি-টোয়েন্টি লিগে দুর্নীতির ঘটনায় দায়ে পড়েন ওয়েস্ট ইন্ডিজের ২০১২ ও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক।

তবে দুর্নীতির অভিযোগ এবারই প্রথম নয়, এর আগেও সাজা পেয়েছিলেন তিনি। ২০০৮ সালে এমন অপরাধে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিলো তাকে। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের ওয়ানডে ম্যাচের তথ্য বাইরে পাচার করতে গিয়ে ধরা পড়েন।

নিষেধাজ্ঞা কাটিয়ে ওই দফায় ফিরে আন্তর্জাতিক ক্রিকেটে আলো ছড়ান স্যামুয়েলস। বিশ্বজুড়ে চলতে থাকা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টিতেও তার কদর ছিলো চড়া।

২০১৮ সালের পর আর কোথাও খেলার সুযোগ পাননি ৪২ পেরুনো ব্যাটার। ২০১৮ সালে সিলেটে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেই ছিল স্যামুয়েলসের ক্যারিয়ারের শেষ ম্যাচ। খেলা তো দূরে থাক, আগামী ছয় বছর কোন ভূমিকাতেই ক্রিকেটের সঙ্গে থাকতে পারবেন না স্যামুয়েলস।



মন্তব্য করুন