রবিবার, ৩ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা

অনলাইন ডেস্ক
১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০১ |আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৭
বিলাওয়াল ভুট্টো জারদারি, ইমরান খান ও নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত
বিলাওয়াল ভুট্টো জারদারি, ইমরান খান ও নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

ভোটগ্রহণের তিন দিন পর নানা নাটকীয় অবসান ঘটিয়ে ২৬৫ আসনের মধ্যে অবশেষে ২৬৪ আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এই নির্বাচনে জেলে বসেই রীতিমতো ছক্কা হাঁকিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরের দিকে দেশটিতে ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে। প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বেশি আসনে জয় পেয়েছেন।

পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয় গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। দেশটির জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে ভোট হয়েছে। একটি আসনে ভোট স্থগিত করা হয়। আর অন্য একটি আসনে ফল স্থগিত থাকার ঘোষণা দেয় নির্বাচন কমিশন। ফলে ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার দেওয়া তথ্যে দেখা যাচ্ছে সবচেয়ে বেশি ৯৭ আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। যার বেশির ভাগই ইমরান খানের দলের সমর্থিত প্রার্থী। এরপরই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ বা পিএমএল-এন ৭৬ আসনে, পাকিস্তান পিপলস পার্টি ৫৪ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে ৩৭টি আসন।

এরইমধ্যে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নির্বাচনে জয় দাবি করেছেন। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল সমর্থিত প্রার্থীরা সরকার গঠনের পরিকল্পনা করছেন বলে সাবেক এই প্রধানমন্ত্রীর একজন সিনিয়র সহকারী শনিবার জানিয়েছেন।অন্যদিকে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি সরকার গঠনের জন্য পিটিআইকে আমন্ত্রণ জানাবেন বলে দাবি করেছেন দলটির চেয়ারম্যান গহর আলি খান। কারণ, জাতীয় পরিষদ নির্বাচনে দলটি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে।

তবে সরকার গঠন করতে দেন-দরবার শুরু করে দিয়েছেন নওয়াজ শরিফ। ছোট দলগুলোকে দলে ভেড়ানোর চেষ্টা করছে তারা। এরই মধ্যে অনেকের সঙ্গে গোপনে বৈঠকও করছেন। এই নির্বাচনে এখন সবচেয়ে বড় ট্রাম্প কার্ড হয়ে দাঁড়িয়েছে ৫৪ আসন পাওয়া বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি। এই দল যেদিকে গড়বে সেই দলই ক্ষমতা গঠন করবে বলে ধরে নেওয়া হচ্ছে। ফলে দাম বাড়াতে রীতিমতো দরকষাকষি করে নিচ্ছেন বিলাওয়াল ভুট্টো।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর