শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

শান্ত-মুশফিকের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজে হারালো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১৩ মার্চ ২০২৪ ২৩:১২ |আপডেট : ১৫ মার্চ ২০২৪ ১২:০২
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

তিন সংস্করণে ওয়ানডেতেই অবস্থানটা শক্ত বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ লড়াই করেও সিরিজ হার ছিল সঙ্গী। তবে বছরের প্রথম ওয়ানডে খেলতে নেমেই নিজেদের নতুন করে চিনিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

নিজের প্রথম পূর্ণকালীন অধিনায়কত্বের ম্যাচে শান্ত খেললেন অধিনায়কোচিত ইনিংস। তার সেঞ্চুরিতে ভর করেই ৩২ বল হাতে রেখে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করেছে স্বাগতিক দল। 

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২৫৬ রানের লক্ষ্যে শুরুটা যেভাবে হয়েছিল তাতে শঙ্কাই উঁকি দিচ্ছিলো স্বাগতিক শিবিরে। ২৩ রানে একে একে সাজঘরে ফেরেন টপের তিন ব্যাটার লিটন দাস (০), সৌম্য সরকার (৩) ও তাওহীদ হৃদয় (৩)। দুই ওপেনারকে ফিরিয়েছেন মাদুশাঙ্কা।

শুরুর ধাক্কার পর ভীষণ চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। তার পর পাল্টা আক্রমণে প্রতিরোধ গড়ে খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ-নাজমুল হোসেন শান্ত। রিয়াদ শুরুতে বেশি আক্রমণাত্মক থাকলেও শান্ত ধীরে সুস্থে খেলে সঙ্গ দিয়েছেন। একটা পর্যায়ে শান্তও মেরে খেলতে থাকলে এই জুটি সম্ভাবনায় হয়ে ওঠে। মাহমুদউল্লাহকে (৩৭) কুমারা আউট করে জুটি ভাঙলে শান্ত দিশা হারাতে দেননি। ১৬৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে মুশফিককে সঙ্গে নিয়ে উপহার দেন দাপুটে জয়। ৪৪.৪ ওভারে বাউন্ডারিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন শান্ত নিজেই। তার আগে তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। অভিজ্ঞ মুশফিক হাফসেঞ্চুরিতে যোগ্য সঙ্গ দিয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে পঞ্চম উইকেটে এটি আবার বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি।

শান্ত ১২৯ বল খেলে ১২২ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ছিল ১৩টি চার ও ২টি ছয়ের মার। মুশফিক ৮৪ বলে ৭৩ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ছিল ৮টি চার।  

শ্রীলঙ্কার হয়ে ৪৪ রানে দুটি উইকেট নিয়েছেন দিলশান মাদুশাঙ্কা। একটি করে নিয়েছেন প্রমোদ মাদুশান ও লাহিরু কুমারা।    



মন্তব্য করুন