সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগ নেতাদের প্রবেশ, প্রতিবাদে আন্দোলনে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
২৯ মার্চ ২০২৪ ২১:২৭ |আপডেট : ৩১ মার্চ ২০২৪ ১১:১২
বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীরা
বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীরা

দাবি না মানা পর্যন্ত সব অ্যাকাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেছেন, ‘আগামীকাল (শনিবার) সকাল ৮টায় বুয়েটের সব প্রবেশদ্বারে আমরা অবস্থান কর্মসূচি পালন করবো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে।’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে সম্প্রতি মধ্যরাতে ছাত্রলীগের শীর্ষ নেতারা প্রবেশ করে বহিরাগতদের জনসমাগম ঘটিয়েছেন অভিযোগ করে এর প্রতিবাদে আন্দোলনে নেমেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের একাংশ।

ক্যাম্পাসে আবারও রাজনৈতিক কার্যক্রম শুরুর এই ঘটনার কারণে শিক্ষার্থীরা নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত দাবি করে এর প্রতিবাদে টার্ম ফাইনালসহ সব অ্যাকাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের সুস্পষ্ট বিধিমালা লঙ্ঘন করে বুয়েটের ২১ ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বি মধ্যরাতে এই রাজনৈতিক সমাগম ঘটিয়েছেন। শিক্ষার্থীরা ইমতিয়াজ রাব্বির স্থায়ী বহিষ্কার দাবি করে তার সঙ্গে বুয়েটের যেসব শিক্ষার্থী এই সমাগমে জড়িত ছিলেন তাদেরকে বিভিন্ন মেয়াদে হল ও টার্ম বহিষ্কার দাবি করেন।

শনিবার সকাল ৯টার মধ্যে এই দুই দাবি বাস্তবায়ন না হলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালকের পদত্যাগ দাবি করেন।

শিক্ষার্থীরা শুক্রবার বিকেলে সংবাদ সম্মেলন করে এসব দাবি উত্থাপন করেন। এ সময় তারা আরও দুটি দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো- বহিরাগত রাজনৈতিক ব্যক্তিবর্গ যারা ক্যাম্পাসে প্রবেশ করলেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে কিনা, তারা কেন আর কীভাবে প্রবেশ করার অনুমতি পেলেন এই প্রশ্নের সুস্পষ্ট জবাব বুয়েট প্রশাসনের কাছ থেকে আসতে হবে। আর আন্দোলনরত বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে কোনোরকম হয়রানিমূলক ব্যবস্থা নেয়া যাবে না- এই মর্মে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে।

এর আগে শুক্রবার বেলা আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। পরে মিছিল নিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালকের দপ্তরের সামনে অবস্থান নেন।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর