শুক্রবার, ৩ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রাফায় স্থল অভিযান শুরুর তারিখ ঠিক হয়ে গেছে : নেতানিয়াহু

অনলাইন ডেস্ক
৯ এপ্রিল ২০২৪ ১৯:৩৬ |আপডেট : ১৪ এপ্রিল ২০২৪ ২১:৩৯
বেনইয়ামিন নেতানিয়াহু
বেনইয়ামিন নেতানিয়াহু

ফিলিস্তিনের গাজার রাফা এলাকায় ইসরাইলি বাহিনীর স্থল অভিযান কবে শুরু করা হবে, তা ঠিক হয়ে আছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

সোমবার এ তথ্য দেন তিনি। তবে নির্দিষ্ট করে কোনো দিন-তারিখের কথা উল্লেখ করেননি। খবর বিবিসির।

নেতানিয়াহু এমন সময় রাফায় অভিযান শুরুর দিনক্ষণ নিয়ে কথা বললেন, যখন গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি ও কারাবন্দিদের মুক্তির জন্য মিসরের রাজধানী কায়রোয় আলোচনায় বসেছে ইসরাইল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস।

নেতানিয়াহু বলেন, ‘কায়রো আলোচনা নিয়ে বিস্তারিত প্রতিবেদন আজ আমার হাতে এসেছে। লক্ষ্য অর্জনে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। লক্ষ্যগুলোর প্রথমেই রয়েছে আমাদের সব জিম্মিকে মুক্ত করা এবং হামাসের বিরুদ্ধে পুরোপুরি বিজয় অর্জন করা। এই বিজয়ের জন্য প্রয়োজন রাফায় প্রবেশ করা এবং সেখানে থাকা সন্ত্রাসী দলগুলোকে নির্মূল করা। এটা করা হবে। একটি তারিখ ঠিক করা আছে।’

গাজার একেবারে দক্ষিণে মিসর সীমান্তে অবস্থিত রাফা এলাকায় স্থল অভিযান চালানোর হুঁশিয়ারি প্রায় নিয়মিতই দিয়ে আসছে ইসরাইল। ইসরাইলি হামলা থেকে প্রাণ বাঁচাতে ছোট এই এলাকায় ১৫ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। ইসরাইলের এমন পরিকল্পনার বিরোধিতা করে আসছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। যেমন আজ মঙ্গলবারই মিসর, ফ্রান্স ও জর্ডান যৌথভাবে হুঁশিয়ারি দিয়ে বলেছে, রাফায় স্থল অভিযানের ‘পরিণতি বিপজ্জনক’ হতে পারে।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় হামাস। এতে নিহত হন ১ হাজার ১৩৯ জন। হামলার পাশাপাশি ইসরাইল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যান হামাস সদস্যরা। সেদিন থেকেই উপত্যকাটিতে নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরাইল। গাজা কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, ইসরাইলের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৩ হাজার ২০৭ ফিলিস্তিনি। আহত ৭৫ হাজার ৯৩৩ জন।



মন্তব্য করুন