মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলকে সংযত থাকার আহ্বান পশ্চিমা মিত্রদের

অনলাইন ডেস্ক
১৫ এপ্রিল ২০২৪ ২২:১৪ |আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ২১:৫৪
ইরানের রাজধানী তেহরানে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছবিসংবলিত ব্যানারের সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক তরুণী।
ইরানের রাজধানী তেহরানে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ছবিসংবলিত ব্যানারের সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক তরুণী।

ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা দেশটিকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নলেনা বায়েরবক ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন আজ সোমবার বলেছেন, তাঁরা ইসরায়েলের প্রতি ইরানের সঙ্গে সংঘাত বৃদ্ধি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছেন।

তবে ইসরায়েল সরকারের একজন মুখপাত্র বলেছেন, দেশের জনগণকে কীভাবে সুরক্ষা দেওয়া হবে, সে সিদ্ধান্ত ইসরায়েলই নেবে। আজ বিকেলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নেতৃত্বাধীন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকের আগে এ কথা বলেন তিনি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বুধবার ইসরায়েলে যাবেন। গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর দেশটিতে এটা হবে তাঁর তৃতীয় সফর।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জর্ডান, সৌদি আরব, তুরস্ক ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির পক্ষে নয় বলে আবারও বলেছেন তিনি।

বিশেষ রাজনৈতিক বিষয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বিকল্প প্রতিনিধি রবার্ট এ উড বলেছেন, জাতিসংঘে আসন্ন দিনগুলোয় ইরানকে জবাবদিহির আওতায় আনতে সম্ভাব্য পদক্ষেপগুলো খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ভার্চ্যুয়ালি বৈঠক করেছেন। সেখানে তিনি যত দ্রুত সম্ভব মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ইসরায়েলকে সহায়তার বিল পাসের জরুরি প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

আজ লেবানন সীমান্তে বিস্ফোরণে ইসরায়েলের চার সেনা আহত হয়েছেন। এর দায় স্বীকার করে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, তারা ওই বোমা পুঁতেছিল।

ফিলিস্তিনে ঈদুল ফিতরের দিন ইসরায়েলি হামলায় হামাসের নেতা ইসমাইল হানিয়ের তিন ছেলে ও তিন নাতি নিহত হয়েছিলেন। ওই হামলায় আহত তাঁর আরেক নাতি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে বলে আলজাজিরার খবরে জানানো হয়েছে।

ইসরায়েলের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ ফ্রন্ট কমান্ড রোববার রাতে জনসাধারণের উদ্দেশে একটি নির্দেশনা জারি করবে। তার আলোকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ধারাবাহিকভাবে চালু হবে।

লেবাননের একটি বার্তা সংস্থার তথ্যমতে, দেশটির দক্ষিণাঞ্চলীয় সেদ্দিকিন গ্রামে ইসরায়েলের হামলায় ৯ ব্যক্তি আহত হয়েছেন।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, নাবলুসে ইসরায়েলি বাহিনীর সঙ্গে গোলাগুলিতে এক ব্যক্তি নিহত এবং আরেকজন গুরুতর আহত হয়েছেন।

ইসরায়েলের বিমানবাহিনীর জঙ্গি বিমান সফলভাবে ইসরায়েলের সীমান্তের দিকে ছোড়া একটি ড্রোন লক্ষ্যভ্রষ্ট করেছে। এতে কেউ হতাহত বা কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, রোববার দিবাগত রাতে ইসরায়েলি জঙ্গি বিমান থেকে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ এক দিনে ইসরায়েলি হামলায় আরও ৬৮ জন নিহত এবং ৯৪ জন আহত হয়েছেন।



মন্তব্য করুন