শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর

অনলাইন ডেস্ক
২৫ এপ্রিল ২০২৪ ২১:৪৩ |আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ০৯:১৭
অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক

আইফোন ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তায় অ্যান্ড্রয়েডের পর এবার আইওএস অপারেটিং সিস্টেমের জন্য পাসকি সুবিধা চালু করেছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ সুবিধা চালুর ফলে হোয়াটসঅ্যাপে প্রবেশের জন্য চেহারা, আঙুলের ছাপ বা পিন নম্বর ব্যবহার করতে পারবেন আইফোন ব্যবহারকারীরা। ফলে আইফোন হারিয়ে গেলেও অন্য কেউ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে থাকা তথ্য জানতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের তথ্যমতে, আইওএস অপারেটিং সিস্টেমের জন্য পাসকি সুবিধা উন্মুক্তের কার্যক্রম শুরু হয়েছে। এর ফলে কয়েক দিনের মধ্যেই পর্যায়ক্রমে সব আইফোন ব্যবহারকারী এ সুবিধা পরখ করতে পারবেন। নতুন এ সুবিধা চালু হলে ব্যবহারকারীদের যন্ত্রে হোয়াটসঅ্যাপের সেটিংস বিভাগে পাসকি নামের নতুন অপশন দেখা যাবে। তবে পাসকি সুবিধা চালুর জন্য অবশ্যই হোয়াটসঅ্যাপের হালনাগাদ সংস্করণ ব্যবহার করতে হবে।

উল্লেখ্য যে পাসকি সুবিধায় ব্যবহারকারীর আঙুলের ছাপ বা চেহারা সংরক্ষণ করা থাকে। ফলে আঙুলের ছাপ বা ফেস আইডি ব্যবহার করে ফোন আনলক করাসহ বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপে ঢোকা যায়। এ পদ্ধতি তুলনামূলক নিরাপদ। কেননা, এর সাহায্যে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত করতে আঙুলের ছাপ বা চেহারা যাচাই করা হয়। এর ফলে হ্যাকাররা সহজে ব্যবহারকারীদের অ্যাকাউন্টে প্রবেশ করে তথ্য সংগ্রহ করতে পারে না।

 

সূত্র: ইন্ডিয়া টুডে



মন্তব্য করুন