বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

কেমন থাকবে শনিবারের আবহাওয়া

নিজস্ব প্রতিবেদক
২৭ এপ্রিল ২০২৪ ০৯:১৭ |আপডেট : ২৮ এপ্রিল ২০২৪ ২৩:৫৯
প্রচন্ড গরমে বিশ্বাস নিচ্ছে মানুষ
প্রচন্ড গরমে বিশ্বাস নিচ্ছে মানুষ

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ বলেছেন, আজ শনিবার সকাল ৮ টার সময়কার কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্রে কয়েকটি বিভাগের উপরে হালকা মেঘের উপস্থিতি দেখতে পাওয়া যাচ্ছে। এই মেঘ সৃষ্টি হয়েছে রাতে সিলেট বিভাগে হওয়ার বৃষ্টির প্রভাবে (এই মেঘকে আউটফ্লো বাউন্ডারি বলে)। এই মেঘ থেকে বৃষ্টির কোন সম্ভাবনা নাই।

সকাল ১০ টার মধ্যে এই মেঘ বাষ্পীভূত হয়ে পুরো দেশের আকাশ মেঘ মুক্ত থাকার প্রবল আশংকা করা যাচ্ছে। অর্থাৎ, আজ শনিবারও দেশের ৮ টি বিভাগের উপরেই তাপ-প্রবাহ বিরাজ করার আশংকা করা যাচ্ছে। চলমান এই তাপ-প্রবাহ মে মাসের ২ তারিখ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জেলার উপরে অব্যাহত থাকার আশংকা করা যাচ্ছে।

আজ শনিবার দেশের বিভিন্ন জেলাগুলোতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা নিম্নরূপ উঠার প্রবল আশংকা করা যাচ্ছে:

১) অতি তীব্র তাপপ্রবাহ: ৪২ থেকে ৪৩ ডিগ্রী সেলসিয়াস: যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, খুলনা

২) তীব্র তাপপ্রবাহ: ৪০ থেকে ৪১ ডিগ্রী সেলসিয়াস: ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের সকল জেলা ও খুলনা বিভাগের অবশিষ্ট জেলাগুলো।

৩) মধ্যম তাপপ্রবাহ: ৩৮ থেকে ৩৯ ডিগ্রী সেলসিয়াস: রাজশাহী বিভাগের সকল জেলা।

৪) মৃদু তাপপ্রবাহ: ৩৬ থেকে ৩৭ ডিগ্রী সেলসিয়াস: রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের সকল জেলা।

আজ শনিবার বিভাগ-ভিত্তিক বিস্তারিত আবহাওয়া পূর্বাভাস নিচে উল্লেখ করা হলও: 

সিলেট বিভাগ: আজ শনিবার সন্ধ্যার পূর্বে সিলেট বিভাগের কোন জেলার উপর বৃষ্টিপাতের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে রাত ৮ টার পর থেকে আগামীকাল রবিবার ভোর ৬ টার মধ্যে সিলেট বিভাগের সকল জেলার উপরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলা, ও সিলেট জেলার কোম্পানিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার উপরে বৃষ্টিপাত শুরু হয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার উপরে প্রবেশের সম্ভাবনা বেশি।

চট্টগ্রাম বিভাগ: আজ শনিবার বিকেল ৪ টার পর থেকে রাত ১২ টার মধ্যে চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রাম, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলার কোন-কোন উপজেলার উপরে বিচ্ছিন্ন ভাবে খুবই স্বল্প সময়ের জন্য হালকা পরিমাণে বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলারগুলোর উপরে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

ঢাকা বিভাগ: আজ শনিবার বিকেল ৪ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে ঢাকা বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে কিশোরগঞ্জ জেলার কোন-কোন উপজেলার উপরে বিচ্ছিন্ন ভাবে খুবই স্বল্প সময়ের জন্য হালকা পরিমাণে বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে দুপুর ৩ টার পর থেকে রাত ১০ টার মধ্যে।

খুলনা বিভাগ: আজ শনিবার সকাল ৮ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে খুলনা বিভাগের জেলাগুলোর উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

ময়মনিসংহ বিভাগ: আজ শনিবার সকাল ৮ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে ময়মনিসংহ বিভাগের কোন জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার কোন-কোন উপজেলার উপরে খুবই সামান্য পরিমাণে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে দুপুর ৩ টার পর থেকে রাত ১০ টার মধ্যে।

রাজশাহী বিভাগ: আজ শনিবার সকাল ৮ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে রাজশাহী বিভাগের কোন জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

বরিশাল বিভাগ: আজ শনিবার সকাল ৮ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে বরিশাল বিভাগের কোন জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

রংপুর বিভাগ: আজ শনিবার সকাল ৮ টার পর থেকে আগামীকাল রবিবার সকাল ৮ টার মধ্যে রংপুর বিভাগের কোন জেলার উপরে বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের উল্লেখযোগ্য কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না।



মন্তব্য করুন