শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রাবিতে ঈদের আগেই পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

রাবি প্রতিনিধি
২৩ মার্চ ২০২৩ ১৮:০৪ |আপডেট : ২৪ মার্চ ২০২৩ ০৬:২৭
ছয় দফা দাবিতে বিভাগের সামনে অবস্থান নিয়েছেন রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা
ছয় দফা দাবিতে বিভাগের সামনে অবস্থান নিয়েছেন রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা

ঈদের আগেই পরীক্ষা গ্রহণসহ ছয় দফা দাবিতে বিভাগের সামনে অবস্থান নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে বিভাগের সামনে অবস্থান নেন তারা। এসময় তাদের দাবি না মেনে নেওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলোআগের সেমিস্টারের ফলাফল প্রকাশ করে ঈদ-উল-ফিতরের আগেই দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারের পরীক্ষা নিতে হবে। ২০২৪ সালের মধ্যে তাদের অনার্স (স্নাতক) শেষ করতে হবে। নোটিশের নামে ভাওতাবাজি বন্ধ করতে হবে। ৬ মাসের সেমিস্টারের সময়কাল কমিয়ে ৩ মাস করতে হবে। সেমিস্টার ফাইনাল পরীক্ষার এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে। বিভাগের লোকবল সংকট দূর করতে হবে এবং পরীক্ষা, ক্লাস টেস্ট ও বিভাগীয় কার্যক্রমে যেসব ত্রুটি আছে তা নিরসন করতে হবে।

বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের রাশেদ ইসলাম বলেন, আমাদের স্বাভাবিক কারিকুলাম ২০১৯ সাল থেকে ২০২৩ এর মধ্যে শেষ হবার কথা ছিল। এর মধ্যে করোনা আসায় আমরা এক বছর পিছিয়ে গেছি। ২০২১ সালে সবকিছু স্বাভাবিক হবার পর থেকে এই পর্যন্ত আমাদের মাত্র একটি সেমিস্টার হয়েছে। আমাদের ব্যাচের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা এই সময়ে দুই-তিন সেমিস্টার সম্পন্ন করে ফেলেছে। ২০২৩ সালে এসেও আমরা প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের ফলাফল পাইনি। আমাদের এখন দেওয়ালে পিঠ ঠেকে গেছে। আমাদের প্রধান দাবি পূর্ববর্তী সেমিস্টারের ফলাফল দিয়ে ঈদের আগেই তৃতীয় সেমিস্টার সম্পন্ন করতে হবে।

বিভাগের সামনে কর্মসূচিরত অন্য এক শিক্ষার্থী বলেন, যতক্ষণ আমাদের দাবি না মেনে নেওয়া হবে আমরা অনশন চালিয়ে যাব। বিভাগ নোটিশের নামে বার বার আমাদের সঙ্গে ভাওতাবাজি করছে। গত ছয় তারিখে আমাদের তৃতীয় সেমিস্টার পরীক্ষা হবার কথা ছিল। কিন্তু আমাদের আগের সেমিস্টারের ফল এখনও প্রকাশিত হয়নি। ফল প্রকাশ না হওয়ায় আমাদের পরীক্ষা হওয়া তো দূরের কথা, বিভাগে অচলাবস্থা তৈরি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক সৈয়দ মো. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, আমাদের বিভাগে শিক্ষক সংকট রয়েছে। তাই ফলাফল প্রকাশ করতে একটু বিলম্ব হয়েছে। তবে আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই ফলাফল প্রকাশ করব।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর