মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন সকালে পাউরুটি খেলে কী হয়?

অনলাইন ডেস্ক
২৯ আগস্ট ২০২৩ ১৯:০৩ |আপডেট : ৩০ আগস্ট ২০২৩ ০৯:৫০
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সকালের নাস্তা ঝটপট সেরে নেওয়ার জন্য পাউরুটির বিকল্প খুঁজে পান না অনেকেই। যে কারণে দিনের পর দিন সকালবেলা পাউরুটি খাওয়া হয়। আবার এটি দিয়ে তৈরি করা যায় অনেক পদের নাস্তাও। সেসব খেতেও সুস্বাদু। সবই ঠিক আছে। এমনকী সপ্তাহে এক-দু’দিন খেলে তাও ঠিক আছে।

কিন্তু আপনি যদি প্রতিদিন পাউরুটি খেতে থাকেন, তা কি উপকারী নাকি ক্ষতিকর? আপনার এই সময় বাঁচানো সাধারণ অভ্যাসই ডেকে আনতে পারে বড় বিপদ। 

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক তাদের এক গবেষণায় দাবি করেছেন, কেউ যদি দীর্ঘদিন ধরে নিয়মিত পাউরুটি খান তবে তা তার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। এই অভ্যাস সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে মস্তিষ্কে। কারণ হিসেবে তারা বলছেন, পাউরুটিতে থাকা কয়েকটি যৌগ শরীরে গেলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে।

নিয়মিত পাউরুটি খান এমন প্রায় ২০০ জন মানুষের ওপর গবেষণা করা হয়। সেখান থেকে জানা গেছে, পাউরুটিতে থাকা ক্ষতিকর যৌগের প্রভাবে মানুষ অমনোযোগী হয়ে পড়ে। তখন যেকোনো কাজে মন দিতে সমস্যা হয় তাদের। এমনকী কমতে থাকে স্মৃতিশক্তিও। সেইসঙ্গে বাড়ে ক্যান্সারের আশঙ্কা।

পাউরুটি প্রতিদিন খেলে দেখা দিতে পারে আরও কিছু সমস্যা। নিয়মিত এই রুটি খেলে শরীরে বৃদ্ধি পেতে পারে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা। যে কারণে বৃদ্ধি পায় হৃদরোগের আশঙ্কাও। তাই যাদের বয়স একটু বেশি তাদের জন্য নিয়মিত পাউরুটি খাওয়া বেশি ক্ষতিকর, এমনটাই বলছেন গবেষকরা।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন পাউরুটি খাওয়ার কারণে  বৃদ্ধি পায় রক্তে শর্করার মাত্রা। যে কারণে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যেতে পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে আরও নানা ধরনের সমস্যা বাড়তে থাকে। সেইসঙ্গে কমতে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

আপনি যদি অতিরিক্ত পাউরুটি খান তবে বাড়তে শুরু করবে কার্বোহাইড্রেটের পরিমাণও। যে কারণে দ্রুত বাড়তে থাকবে ওজনও। তার হাত ধরে দেখা দেবে উচ্চ রক্তচাপের ভয়। যাদের ওজন একটু বেশির দিকে, তারা পাউরুটি এড়িয়ে চলতে পারলেই ভালো।



মন্তব্য করুন