রবিবার, ১৪ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষ নারীদের সচ্ছলতার পথ দেখাচ্ছে ছোঁয়া

বেরোবি প্রতিনিধি
১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৪ |আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৫
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

‘দক্ষতা সচ্ছলতা আনে’ এই স্লোগানকে সামনে রেখে প্রজেক্ট ছোঁয়া পিছিয়ে পড়া রংপুরের বিহারি পল্লীর নারীদের সচ্ছলতার পথ দেখাচ্ছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ও কারমাইলে কলেজের পড়ুয়া একদল শিক্ষার্থীর প্রচেষ্টায় এই প্রজেক্ট ছোঁয়ার জন্ম।

শিক্ষার্থীরা হলেন বেরোবির সোহরাব হোসেন, রুহানিয়াৎ ওয়াসিয়া, মাহামুদুল হাসান, রুচিতা বনিক প্রিমা এবং কারমাইকেল কলেজের মিফতাহুল জান্নাত সিনথী, কাজি মিথিলার।

প্রজেক্ট ছোঁয়ার উদ্দেশ্য রংপুরের বিহারি পল্লীর নারীদের হাতের কাজের দক্ষতাকে কাজে লাগিয়ে তাদের হাতের ছোঁয়ায় তৈরি নকসি কাথা, পাঞ্জাবী ও জামায় সুতার কারুকার্য, হ্যান্ড পেইন্ট, মুখরোচক নাড়ু এবং পরিবেশ বান্ধব কাগজের ঠোংগা সহ নানা ধরনের পণ্য সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ব্যক্তি প্রচারণার মাধ্যমে মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া।

প্রজেক্ট ছোঁয়ার লক্ষ্য সামাজিক ভাবে পিছিয়ে থাকা নারীদের সামাজিক অন্তর্ভুক্তিকরণ, বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের আরো দক্ষ করে তোলা এবং ঘরে বসে নিজেদের ইচ্ছাশক্তি ও দক্ষতাকে কাজে লাগিয়ে তাদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ করে দেওয়া। 

ছোঁয়ার সদস্য সোহরাব হোসেন বলেন,আমরা প্রাথমিক ভাবে দশ জন নারী নিয়ে কাজ করছি যারা আর্থিকভাবে স্বাবলম্বী হতে চায়। তাদের কিছু কাজ আমাদের পরিচিত ক্রেতাদের কাছে বিক্রি করেছি। তারা তাদের কাজের বেশ প্রসংশা করেছেন।

ইতিমধ্যেই প্রজেক্ট ছোঁয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের অনেক সাধুবাদ ও প্রশংসা কুড়িয়েছে।ভবিষ্যতের সমাজের সচ্ছল বিত্তবান মানুষের পিছিয়ে থাকা নারীদের প্রতি সহানুভূতি নিয়ে প্রজেক্ট ছোঁয়া এগিয়ে যেতে চায় বহুদূর।  



মন্তব্য করুন