মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ডাবের পানি যেভাবে ত্বককে ভালো রাখে

নিজস্ব প্রতিবেদক
১০ জানুয়ারি ২০২৪ ২০:২৩ |আপডেট : ১২ জানুয়ারি ২০২৪ ১৮:৫৬
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আমাদের হাইড্রেটেড ও সতেজ রাখে ডাবের পানি। পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট দিয়ে পরিপূর্ণ এই স্বাস্থ্যকর পানীয়। এর মিষ্টি স্বাদ আমাদের প্রাণ জুড়ায়।

ডাবের পানি কেবল পুষ্টিগুণেই অনন্য নয়, ত্বক ও চুল ভালো রাখতেও ডাবের পানির জুড়ি মেলা ভার। ডাবের পানি খেলে যেমন ত্বক উপকৃত হয়, তেমনি এটি ত্বকে ব্যবহার করলেও মেলে নানা উপকার। জেনে নিন ত্বক ভালো রাখতে কীভাবে এটি আমাদের সাহায্য করে। 

প্রস্রাবের মাধ্যমে বর্জ্য এবং ক্ষতিকারক পদার্থ দূর করে ডাবের পানি। এছাড়াও কিডনির সঠিক কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে এবং শরীরের জন্য একটি ভালো ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে এটি।

ডাবের পানির অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এতে থাকা লরিক অ্যাসিড, প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ব্রণজনিত ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে পারে। ব্রণের সাথে সম্পর্কিত প্রদাহ হ্রাস করতে সহায়তা করতে পারে ডাবের পানি।

ডাবের পানিতে থাকা যৌগ ত্বকের কুঁচকে যাওয়া এবং সূক্ষ্ম রেখার উপস্থিতি হ্রাস করতে সক্ষম। এছাড়া ত্বক মসৃণ এবং আরও প্রাণবন্ত করে তোলে ডাবের পানি। এর হাইড্রেটিং বৈশিষ্ট্যগুলো ত্বককে ময়শ্চারাইজড রাখতে পারে ও এর স্থিতিস্থাপকতা আরও বাড়িয়ে তোলে। ত্বককে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে ডাবের পানি। ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে এটি।

ত্বকের স্থিতিস্থাপকতাও উন্নত করে ডাবের পানি। এর হাইড্রেটিং বৈশিষ্ট্য ত্বককে তার প্রাকৃতিক পরিপূরক এবং স্থিতিস্থাপকতা বজায় রাখতে সহায়তা করে।

ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে ডাবের পানি। এর শীতলকরণ এবং হাইড্রেটিং বৈশিষ্ট্য সূর্যের তাপে ক্ষতিগ্রস্থ ত্বকে স্বস্তি এবং স্বাচ্ছন্দ্য নিয়ে আসে। 

ত্বকের যত্নে যেভাবে ব্যবহার করবেন ডাবের পানি

ডাবের পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। আঙুলের ব্যবহার করে আস্তে আস্তে ত্বকে ম্যাসাজ করুন। ডাবের পানিতে কাপড় ভিজিয়ে মুখ মুছে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ত্বক।

কোনও ময়লা বা মেকআপ পরিষ্কার করতে নিয়মিত ফেসিয়াল ক্লিনজার হিসেবে ব্যবহার করুন ডাবের পানি। একটি পরিষ্কার পাত্রে বা একটি স্প্রে বোতলে অল্প পরিমাণে ডাবের পানি নিন। ত্বকে স্প্রে করে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন ত্বক।

ডাবের পানির সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।



মন্তব্য করুন