শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের ভাড়ায় বসতে পারে ভ্যাট

নিজস্ব প্রতিবেদক
৬ জুন ২০২৪ ২০:৩৫ |আপডেট : ১২ জুন ২০২৪ ২১:৩৮
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

মেট্রোরেলের ভাড়ায় বর্তমানে ভ্যাট (মূল্য সংযোজন কর) মওকুফ আছে যার সময়সীমা ৩০ জুন পর্যন্ত। ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ভ্যাট মওকুফের সময়সীমা বাড়ানোর বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী। এর মানে, নতুন কোনো প্রজ্ঞাপন না হলে আগামী ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট বসতে পারে।

অর্থাৎ ৩০ জুনের মধ্যে যদি মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফের বিষয়ে কোনো সিদ্ধান্ত না আসে, তাহলে বাড়বে মেট্রোরেলের ভাড়া। তবে অর্থ মন্ত্রণালয় ও এনবিআর সূত্রে জানা যায়, মেট্রোরেলের টিকিটে ৫ শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব দেওয়া হতে পারে।

জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণলায়ের এক কর্মকর্তা বলেন, আমরা প্রাথমিকভাবে ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করছি। বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা হয়েই সিদ্ধান্ত আসবে। ধীরে ধীরে ভ্যাট বাড়ানো যেতে পারে। রাজস্ব আদায় বাড়াতে এ ধরনের পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর মাসে। গত বছর থেকে পুরোদমে মতিঝিল পর্যন্ত চলছে মেট্রোরেল।

২০২৩ সালের শুরু থেকেই মেট্রোরেলের টিকিটে ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। ওই বছরের ২২ জানুয়ারি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী ভ্যাট আরোপের আহ্বান জানিয়ে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (মেট্রোরেল কোম্পানি) চিঠি দেন।

পরে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে এনবিআরের একাধিক বৈঠকও হয়। তবে ভ্যাট আরোপ থেকে এনবিআর শেষ পর্যন্ত পিছিয়ে আসে। ২০২৩ সালের মে মাসে এনবিআর প্রজ্ঞাপন জারি করে জানায়, ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ থাকবে।



মন্তব্য করুন