রবিবার, ১৪ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

দুই বিভাগে তিন দিন ভারি বৃষ্টির সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
১৩ জুন ২০২৪ ২০:০৭ |আপডেট : ২৪ জুন ২০২৪ ১৭:২৮
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে জ্যৈষ্ঠের শেষে তিন দিন ভারি বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

এই সময়ে ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে বলে সতর্কবার্তায় জানানো হয়েছে।

মেঘলা আকাশে ভ্যাপসা গরমের পরিস্থিতির পর বৃহস্পতিবার বিকালে বৃষ্টি নেমেছে রাজধানীতে। সকালে টানা তিন ঘণ্টার বৃষ্টিতে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে সিলেট নগরীতে।

বৃষ্টিপাত সাধারণত ২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার হলে তাকে ভারি বৃষ্টিপাত ধরা হয়। আর ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে তাকে বলা হয়ে থাকে অতি ভারি বৃষ্টিপাত।

দুই বিভাগে ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হলেও অন্যান্য বিভাগেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান খান। তিনি বলেন, অন্যান্য বিভাগেও বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেটা বিক্ষিপ্তভাবে হবে। কোথাও দুই ঘণ্টা, কোথাও চার ঘণ্টা ধরে বৃষ্টি চলতে পারে।

পুরো ঢাকাতেও (বৃহস্পতিবার) ভালো বৃষ্টি হচ্ছে। সঙ্গে চাঁদপুর, কুমিল্লা, নোয়াখালী, টাঙ্গাইল, নরসিংদী, ফরিদপুর, মাদারীপুর এসব এলাকায় বৃষ্টি হচ্ছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে এরিয়া আরও বাড়বে।

বৃষ্টির ফলে দেশের সিলেট অঞ্চলের নদীর পানির পরিমাণ বাড়তে পারে বলে জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১০২ মিলিমিটার বৃষ্টি ঝরেছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এছাড়া ফেনী, জামালপুর, রংপুরসহ বিভিন্ন এলাকায় কমবেশি বৃষ্টি হয়েছে।



মন্তব্য করুন