মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নিজের শহর বানাতে চান ইলন মাস্ক

অনলাইন ডেস্ক
১৩ মার্চ ২০২৩ ১৮:১৭ |আপডেট : ১৪ মার্চ ২০২৩ ১৩:৩৮
স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক
স্পেসএক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক

নিজের শহর গড়ে তুলতে চান বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী ইলন মাস্ক। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের টেক্সাসে ইলন মাস্কের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান জমি অধিগ্রহণ করতে শুরু করেছে। গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের কর্মীদের বসবাস ও কাজ করার সুবিধার্থেই নিজস্ব এ শহর গড়ে তুলতে চান ইলন মাস্ক।

প্রতিবেদনে আরও বলা হয়, এখন পর্যন্ত টেক্সাসের অস্টিন শহরে সাড়ে তিন হাজার একর জমি অধিগ্রহণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠান। সেখানে যে শহরটি গড়ে তোলা হবে, তার নাম হতে পারে স্নেইলব্রুক। এ ছাড়া প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নানা ই-মেইল ও জমির মালিকদের সাক্ষাৎকারের তথ্যও দেওয়া হয়েছে।

দীর্ঘদিন ধরেই প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো তাদের তৈরি ক্যাম্পাসে কর্মীদের নিয়োগের জন্য অনেক সুযোগ-সুবিধার কথা বলে আসছে। অনেক সময় কর্মীদের বেশি সময় অফিসে রাখার জন্য উৎসাহিত করেছে। ইলন মাস্ক নিজস্ব শহর তৈরি করে এই প্রচেষ্টাকে আরও অনেক দূর নিয়ে যেতে পারেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ইলন মাস্ক তার বোরিং কোম্পানি, টেসলা ও স্পেসএক্সের কর্মীদের এ শহরে রাখতে পারবেন। কর্মীরা কম ভাড়ায় এ শহরে বাস করতে পারবেন। অস্টিনে ইলন মাস্কের তিনটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কারখানা রয়েছে। মাস্কের এই নতুন শহরে ১০০-এর বেশি বাড়ি, সুইমিংপুল, খেলাধুলার জায়গার মতো সুবিধা থাকবে। এ ছাড়া একটি শহরের প্রয়োজনীয় সব সুবিধাও থাকবে সেখানে। আর মাস্কের সব সংস্থার দপ্তরও থাকবে এই এলাকার কাছাকাছি।

এর আগে ২০২০ সালে ইলন মাস্ক বলেছিলেন, তিনি তার টেসলার কার্যালয় ও ব্যক্তিগত আবাসস্থল ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাসে নিয়ে যেতে চান। তিনি করোনাভাইরাসের বিধিনিষেধে বিরক্ত হয়ে এ ঘোষণা দেন। তবে গত বছর টেসলার গিগাফ্যাক্টরি নামে একটি নতুন কারখানা অস্টিনে উদ্বোধন করে। সেখানে মাস্কের অন্য প্রতিষ্ঠানের কার্যালয়ও রয়েছে। এ ছাড়া তার বোরিং কোম্পানি অস্টিন শহর কর্তৃপক্ষের সঙ্গে শহরের নিচে টানেল তৈরির বিষয়েও কথাবার্তা চালিয়ে যাচ্ছে।

শহর তৈরিতে জমি অধিগ্রহণ ছাড়াও পরিবেশের মান ঠিক রাখতে টেক্সাস কমিশনের সঙ্গে বৈঠকের পরিকল্পনাও করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠান। তিনি সেখানে বর্জ্য শোধনাগার তৈরি করতে চান। এর বাইরে মাস্কের পক্ষ থেকে শহরটিকে টেক্সাসের নতুন ব্যাসট্রপ কাউন্টিতে অন্তর্ভুক্ত করার বিষয়েও আলোচনা চালানো হচ্ছে।



মন্তব্য করুন