শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব দাবার সবচেয়ে বড় আসর বসছে দুবাইয়ে

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২৩ ০৭:১০ |আপডেট : ৬ মে ২০২৩ ১৩:০৯
দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় এই লিগ অনুষ্ঠিত হবে দুবাইয়ে
দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় এই লিগ অনুষ্ঠিত হবে দুবাইয়ে

প্রথমবারের মতো ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেজ লিগ (জিসিএল)। দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় এই লিগ অনুষ্ঠিত হবে দুবাইয়ে। দুবাই স্পোর্টস কাউন্সিল জিসিএলের আয়োজক পার্টনার হিসবে থাকবে।

সম্প্রতি দুবাইয়ে এক সংবাদ সম্মেলনে জিসিএলের আয়োজক দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের এই শহরটির নাম ঘোষণা করা হয়। এতে উপস্থিত ছিলেন দুবাইয়ে ভারতীয় কনসাল আমান পুরি, পাঁচবারের বিশ্ব দাবার চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দসহ টুর্নামেন্ট সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা।

আগামী ২১ জুন থেকে ২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে বিশ্বের সবচেয়ে বড় ও প্রথমবারের মতো লিগ স্টাইলের দাবা প্রতিযোগিতা জিসিএল। এর আগে টুর্নামেন্টটি শুরুর ৬৪ দিন পূর্বে ৬৪ স্কয়ার বিশিষ্ট লোগো উন্মোচিত করা হয়। এবার আসে আয়োজক দেশের ঘোষণা। 

প্রথম টুর্নামেন্ট দুবাইয়ে আয়োজন করতে পেরে আপ্লুত দুবাই স্পোর্টস কাউন্সিলের সেক্রেটারি সাইদ হারেব, গ্লোবাল চেজ লিগের আয়োজন করা আমাদের জন্য একটি স্মরণীয় উপলক্ষ। লিগের জন্য ফিদে এবং টেক মাহিন্দ্রার দৃষ্টিভঙ্গি সত্যিকার অর্থেই দাবা খেলাকে একটি  দর্শকদেরর কাছে নতুন করে পরিচিতি নিয়ে আসবে এবং  খেলাটির সঙ্গে আগের চেয়ে আরও বেশি সম্পর্ক রাখতে সাহায্য করবে।

জিসিএলের মেন্টর হিসেবে থাকছেন পাঁচ বারের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। দুবাইয়ের প্রশংসা করে তিনি বলেন, দুবাই বিভিন্ন ক্রীড়া ইভেন্ট আয়োজন করে আকর্ষণীয় করে তুলছে। দুবাই এক্সপোর সময় ২০২১ সালে দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ একটি বড় সাফল্য ছিল। একইভাবে, আমি বিশ্বাস করি গ্লোবাল চেজ লিগ ভক্তদের অভিজ্ঞতায় একটি নতুন সূচনা করবে।

জিসিএলের প্রথম আসরে ৬টি করে দল অংশ নেবে। প্রতিটি দল ৬ জন করে খেলোয়াড় খেলবে। এর মধ্যে সর্বনিম্ন ২ জন নারী খেলোয়াড় এবং প্রতি দল ১ জন আইকন খেলোয়াড় থাকবে। প্রতিটি দল টুর্নামেন্টের ছয়টি বোর্ডে র‍্যাপিড ফরম্যাটে ১০টি করে ম্যাচ খেলবে।



মন্তব্য করুন