মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশ থেকে শিক্ষা’ নিতে বলায় ক্ষেপেছেন নেপালের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
৩১ আগস্ট ২০২৪ ২৩:৩৪ |আপডেট : ৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:০৮
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি

বাংলাদেশে গত জুলাই এবং আগস্ট মাসে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে বিপ্লব ঘটিয়েছেন সাধারণ ছাত্র-জনতা। এরপর থেকেই বিশ্বের সব দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক নেতাসহ সবাই বলছেন, তাদের সবার বাংলাদেশ থেকে শিক্ষা নেওয়া উচিত; বোঝা উচিত জনগণের বিরুদ্ধে গেলে ক্ষমতার গদিতে কেউই টিকে থাকতে পারবে না।

তবে বাংলাদেশ থেকে শিক্ষা নেওয়ার কথা বলায় ক্ষেপেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। গতকাল শুক্রবার (৩০ আগস্ট) ওলিকে বাংলাদেশ ও শ্রীলঙ্কার কাছ থেকে শিক্ষা নিতে বলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল। জবাবে বর্তমান প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমলকেই বাংলাদেশ-শ্রীলঙ্কা থেকে শিক্ষা নিতে বলেন।

তিনি বলেন, আমি শুনেছি গতকাল পুষ্প কমল আমাকে বাংলাদেশ-শ্রীলঙ্কার কাছ থেকে শিক্ষা নিতে বলেছেন। আমি কী ভয় সঞ্চার করতে ১৭ হাজার মানুষকে হত্যা করেছি? কারও মনে ভয় ঢুকাতে আমি কী ডাকাতি করেছি? আমার ভয়ের কিছু নেই।

নেপালি প্রধানমন্ত্রী বলেন, তিনি খুব উচ্চস্বরে আমাকে বাংলাদেশ-শ্রীলঙ্কার কাছ থেকে শিক্ষা নিতে বলছেন। আমি বলতে চাই (আপনি) ভালো করে শিক্ষা নিন।

এছাড়া বাংলাদেশের মতো নেপালে স্বৈরাচার শাসন বা এ ধরনের কোনো পরিস্থিতি নেই বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা। এ কারণে নেপালে বাংলাদেশের মতো কিছু ঘটবে না। তিনি বলেন, বর্তমান নেপালে কোনো অব্যবস্থাপনা নেই। বাংলাদেশে কিছু হয়েছে মানে এই নয় নেপালেও হবে। নেপাল অন্য কোনো দেশের ফটোকপি নয়; এটির নিজস্ব ইতিহাস এবং ঐতিহ্য আছে।

 

সূত্র: মাইরিপাবলিকা



মন্তব্য করুন