বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

হিজবুল্লাহকে ‘টার্গেট’ করতে গিয়ে লেবাননে ইসরাইলের ৮ সেনা নিহত

অনলাইন ডেস্ক
২ অক্টোবর ২০২৪ ২২:৩৩ |আপডেট : ৯ অক্টোবর ২০২৪ ০০:২৮
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

লেবাননে স্থল অভিযান চালাতে গিয়ে হিজবুল্লাহর হামলায় ৮ ইসরাইলি সেনা নিহত হয়েছে। হিজবুল্লাহকে ‘টার্গেট করে’ সীমান্ত অতিক্রম করার পর বুধবারের এই ঘটনাকে ইসরাইলের ‘প্রথম ক্ষত’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

এর আগে এক ইসরাইলি সেনা নিহতের খবর পাওয়া যায়, যা লেবাননে অভিযান শুরুর পর ইসরাইলি সেনাবাহিনীর প্রথম কোনো সেনার মৃত্যুর ঘটনা।  

বুধবার দিনের শুরুতে লেবাননে প্রথম সৈন্যের মৃত্যু ঘোষণা করার পর এক বিবৃতিতে আইডিএফ (ইসরাইলি সেনাবাহিনী) নিশ্চিত করেছে, তাদের আরও সাতজন সেনা নিহত হয়েছে

তবে এ বিষয়ে বিস্তারিত আর কোনো তথ্য জানানো হয়নি।

এদিকে হিজবুল্লাহ এক বিবৃতিতে জানিয়েছে, তাদের যোদ্ধারা দক্ষিণ লেবাননের ইয়ারুন গ্রামে ইসরাইলি সেনাবাহিনীর সদস্যদের রুখতে একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটিয়েছে; যাতে বেশ কয়েকজন সেনা হতাহত হয়েছে।  

যদিও ইসরাইলি সেনাবাহিনী এ ব্যাপারে এখনও কোনো মন্তব্য করেনি।

গাজা যুদ্ধের শুরু থেকেই ইসরাইল-হিজবুল্লাহ সংঘাত চলছিল। তবে গত ২৩ সেপ্টেম্বর লেবাননে বড় আকারে বিমান হামলা শুরু করে ইসরাইল। এতে হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহসহ বেশ কয়েকজন শীর্ষ কমান্ডার নিহত হন। এরপর গত মঙ্গলবার (১ অক্টোবর) স্থল অভিযান শুরুর ঘোষণা দেয় ইসরাইলি বাহিনী।

এই ঘোষণার কয়েক ঘণ্টা পরই ইসরাইলে প্রায় দুইশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান।

মঙ্গলবার রাতের ওই হামলার পর দেশটির সেনাবাহিনী জানায়, গাজায় গণহত্যা এবং হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসির নেতা ও কমান্ডার হত্যার জবাবে এই হামলা চালানো হয়েছে।

 

সূত্র: এনডিটিভি, সিবিএস নিউজ



মন্তব্য করুন