মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

ঢামেক চমেক মিটফোর্ডে নিষিদ্ধ ছাত্ররাজনীতি

নিজস্ব প্রতিবেদক
১০ আগস্ট ২০২৪ ২২:৫৪ |আপডেট : ১৫ আগস্ট ২০২৪ ১০:৩৫
ঢামেক চমেক মিটফোর্ডে নিষিদ্ধ ছাত্ররাজনীতি
ঢামেক চমেক মিটফোর্ডে নিষিদ্ধ ছাত্ররাজনীতি

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ও মিটফোর্ড হাসপাতাল হিসাবে পরিচিত স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। এখন থেকে দেশের এই তিন পুরাতন চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্যাম্পাস, হল এবং ছাত্রাবাসে কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে না।

শনিবার সংশ্লিষ্ট মেডিকেল কলেজ প্রশাসন একাডেমিক কাউন্সিলের বৈঠক শেষে বিজ্ঞপ্তির মাধ্যমে এ আদেশ জারি করে।

শনিবার দুপুরে ঢামেকের একাডেমিক কাউন্সিলের বৈঠকে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করে। একই দিন চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের পৃথক বিজ্ঞপ্তিতেও এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

জানা গেছে, ঢামেকের একাডেমিক কাউন্সিলের বৈঠকে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ছাড়াও চার দফা সিদ্ধান্ত নেওয়া হয়। এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করা। ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাস, শহিদ ডা. ফজলে রাব্বি ছাত্রাবাস এবং ডা. আলীম চৌধুরী ছাত্রীবাসে সব ধরনের ছাত্ররাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির, অন্যান্য এবং নতুনভাবে গঠিত কোনো ছাত্র সংগঠন) স্থায়ীভাবে নিষিদ্ধ থাকা। ভবিষ্যতে কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাসে ও হোস্টেলে প্রকাশ্যে বা গোপনে পুনরায় ছাত্ররাজনীতি আনয়ন, চর্চা, রাজনৈতিক কর্মসূচি পালন ও তাতে অন্যদের আহ্বান এবং তাদের সমর্থনমূলক কর্মকাণ্ডে প্রচার/প্রচারণায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে, তার বিরুদ্ধে ক্যাম্পাস ও হোস্টেল থেকে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। একাডেমিক কাউন্সিলের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকেই বাস্তবায়ন করার নির্দেশ দেওয়া হয়।

অন্যদিকে চমেক প্রশাসনের দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের ৩ মার্চ একাডেমিক কাউন্সিলের সভার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী কলেজ ক্যাম্পাসে সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যপ্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সব ধরনের সভা-সমাবেশ, মিছিল, স্লোগান ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ হয়েছিল।

শনিবার অনুষ্ঠিত জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষার্থী ও শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক ও অন্যান্য সংগঠনের কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ততা নিষিদ্ধ করা হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে চট্টগ্রাম মেডিকেল কলেজের বিধান অনুযায়ী শাস্তি প্রদান করা হবে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো হলো- বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের সব সদস্যের প্রতি সমবেদনা জ্ঞাপন করা। কলেজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করা ও তাদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা।

কলেজ ক্যাম্পাস ও হলে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের মধ্যে সব ধরনের রাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্রশিবির এবং অন্যান্য যেকোনো রাজনৈতিক দল) এবং রাজনৈতিক-অরাজনৈতিক লবিং ও ক্লাবসমূহের কার্যক্রম সর্বসম্মতিক্রমে নিষিদ্ধ ঘোষণা। বৈধ শিক্ষার্থী ছাড়া বহিরাগতদের অনুপ্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। চলমান সব ব্যাচের শিক্ষার্থীদের অবিলম্বে হলে ফেরানোর উদ্যোগ গ্রহণ। একই সঙ্গে সব শিক্ষার্থীর নিরাপত্তা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ডেন্টাল সোসাইটির মহাসচিবের পদত্যাগ : এদিকে দন্ত চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিবের পদ থেকে পদত্যাগ করেছেন ডা. হুমায়ুন কবীর বুলবুল। শনিবার তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। পদত্যাগের পর তিনি নিজেই বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন।

 



মন্তব্য করুন